May 6, 2024, 7:40 am

অবহেলায় ইউনিকে রোগীর মৃত্যু, ব্যবস্থা নেয়নি স্বাস্থ্য বিভাগ

যশোর শহরের ইউনিক হাসপাতালে অবহেলায় রোগী মৃত্যুর দশদিন অতিবাহিত হলেও কোনো পদক্ষেপ গ্রহণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এনিয়ে অন্যান্য ক্লিনিকের মালিকদের মধ্যে নানা সমালোচনার সৃষ্টি হয়েছে। কেউ কেউ অভিযোগ করেছেন, জেলা স্বাস্থ্য বিভাগ অনেক সময় ‘লঘু পাপে গুরু দন্ড’ দিলেও ইউনিকের এমন অপরাধের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ার বিষয়টি রহস্যজনক।
এ ব্যাপারে ‘ইউনিক হাসাপাতালে অবহেলায় রোগী মৃত্যুর অভিযোগ’ যশোরের শীর্ষক একটি সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদে বলা হয়, ২৯ অক্টোবর সদর উপজেলার কচুয়া ইউনিয়নের মুনসেফপুর গ্রামের বীরমুক্তিযোদ্ধা মৃত আব্দুর সাত্তারের মেয়ে রুনা বেগম (২৯) কানের সমস্যা নিয়ে ইউনিক হাসপাতালে ভর্তি হন। ওই দিন দায়িত্বরত চিকিৎসক অধ্যাপক আবু কায়সার তার অপারেশন করেন। অপারেশন করার পর ওই চিকিৎসক রোগী ফেলে ঢাকায় চলে যান। তার সাথে যোগাযোগ করা হলে তিনি অন্য চিকিৎসকের কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়ে এসেছেন বলে জানান। কিন্তু, রোগীর অবস্থা আশঙ্কাজনক হলেও সেই চিকিৎসক রোগী দেখতে আসেননি। ৩০ অক্টোবর গভীর রাত থেকে রোগীর অবস্থার আরও অবনতি হয় এবং আইসিইউ সার্পোট প্রয়োজন হয়। তবে হাসপাতালে আইসিইউ সার্পোট না থাকায় এবং দায়িত্বরত কোনো চিকিৎসক না থাকার কারণে রোগীকে অন্যত্র নেয়া সম্ভব হয়নি। পরে চিকিৎসাধীন অবস্থায় ৩১ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে মারা যান রুনা। এ সময় রোগীর স্বজনরা ক্লিনিক ও ডাক্তারের অবহেলার অভিযোগ তুলে ক্লিনিকে হট্টগোল করেন।
ওই সংবাদ প্রকাশের পর দশদিন অতিবাহিত হয়েছে। কিন্তু, যশোর স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ইউনিক হাসপাতালের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। বিষয়টি জানতে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে হাসপাতালটিতে মিনিমাম কোনো ভিজিট দেয়া হয়েছে বলেও শোনা যায়নি। ফলে ইউনিক কর্তৃপক্ষ বহাল তবিয়তে তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে।
এ বিষয়ে একটি পক্ষের দাবি, রোগীর স্বজন ও স্বাস্থ্য বিভাগকে ম্যানেজ করে ফেলেছে কর্তৃপক্ষ। এজন্য স্বাস্থ্য বিভাগ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। কিন্তু অন্য প্রতিষ্ঠানের সময় গণমাধ্যমের প্রতিবেদনের উপর ভিত্তি করে তদন্ত কমিটি গঠন করা হয়।
সিভিল সার্জন অফিসের প্রধান সহকারী পারভীন আক্তার বানু জানান, রোগীর স্বজনরা এখনো পর্যন্ত কোনো লিখিত অভিযোগ জানাননি। এজন্য কোনো তদন্ত কমিটি গঠন করা হয়নি।
ঘটনার দিন সিভিল সার্জর বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, ইউনিকে মৃত্যুর সংবাদ তিনি শুনেছেন। এ ঘটনায় ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :